অ-অর্থনীতির জলকেলি
যাদু-মন্ত্রের Evaly //
--------------------------------------
আমি অর্থনীতির একজন নাদান ছাত্র। বিষয়টা মাথায় ঢোকে কম। জটিল তত্ত্বের চেয়ে মধুমাস জৈষ্ঠের আম জাম কাঠালের ঘ্রাণ নিতে ভাল লাগে।
একসময় দেশে মাল্টি লেভেল মার্কেটিং এর জোয়ারে দেশ ভেসে যাচ্ছিল। ডেস্টিনি, নিউওয়ে ইত্যাদি নাম ছিল তাদের। শুধু কালোজিরার তেল (ইন দা নেইম অব রিলিজিওন) এবং বৃক্ষ প্রকল্প দিয়েই তারা লাখ লাখ লোককে পথে বসিয়েছিল। আমি তাদের সেমিনারে গিয়েছি। কিন্তু বুঝতে পারিনি। কীভাবে Producer না হয়েও, পণ্যকে বাজার মূল্যের নিচে বিক্রয় করতে পারে? Competitive বাজার ব্যবস্থাপনার নিয়ম অনুসরণ হয়নি। এই ম্যাজিক বা যাদু পরে ধরা খেয়ে যায়।
আজ শুক্রবার রাতে সাইক্লোন আছে। ছেলে-বুড়ো অন লাইনে হুমড়ি খেয়ে পড়ছে। ইভেলি চল্লিশ হাজার টাকার টিভি (ব্রান্ডের পণ্য) দিচ্ছে কুড়ি হাজার টাকায়। তবে, মাস বা দেড় মাস দেরি হবে। তা হোক দেরি। কিন্তু কিভাবে সম্ভব?
আমার ছেলের থেকে উত্তরটা চেয়েছিলাম। সে বললো,- ঐ যে এক মাস বা দেড় মাস পরে পণ্য দেবে, এই সময়ের মধ্যে টাকাটা বিনিয়োগ করে মুনাফা করে। মনটা উত্তরের পক্ষে নিতে পারলাম না। আমাদের ইকনোমি এতোটা তেজী নয়। ফটকা কারবারের গুরু শেয়ার বাজার মুখ থুবড়ে পড়ে আছে। সেখানে সুযোগা কম।
ইভেলী বিদেশ থেকে সরাসরি কম মূল্যে পণ্য আমদানি করে। Open Market Economy তে এ তথ্য খাটে না। অন্যেরা বসে থাকবে কেন? তাদের আমদানিকৃত পণ্যের উপর কর খুবই কম। বা দিতে হয় না। এ যুক্তিও মানা যায় না। তারা টাকাটা মেরে দিচ্ছে। না, এমনটা শুনিনি। আমার পরিচিত জনেরা পণ্য পেয়েছে।
আপনার ব্যাখ্যাটা শুনতে চাচ্ছি। কীভাবে সম্ভব? অর্থনীতির কোন সূত্র কাজ করছে না। তাহলে কি, ঘোড়ার পাখা গজালেই যাদুকর আকাশে উড়াল দেবে? তারপর নীতিবিশারদগণ নাকে রুমাল চেপে বলবেন, It was a dirty game. Consumers should have power to understand the trix.
Writing by Badsha Wazed Ali Sir.
#economygrowth #economy2021 #economy #blockchain #cryptocurrency #btc #ico #ieo #power #Evaly #investing #evaly #evalynews
যাদু-মন্ত্রের Evaly //
--------------------------------------
আমি অর্থনীতির একজন নাদান ছাত্র। বিষয়টা মাথায় ঢোকে কম। জটিল তত্ত্বের চেয়ে মধুমাস জৈষ্ঠের আম জাম কাঠালের ঘ্রাণ নিতে ভাল লাগে।
একসময় দেশে মাল্টি লেভেল মার্কেটিং এর জোয়ারে দেশ ভেসে যাচ্ছিল। ডেস্টিনি, নিউওয়ে ইত্যাদি নাম ছিল তাদের। শুধু কালোজিরার তেল (ইন দা নেইম অব রিলিজিওন) এবং বৃক্ষ প্রকল্প দিয়েই তারা লাখ লাখ লোককে পথে বসিয়েছিল। আমি তাদের সেমিনারে গিয়েছি। কিন্তু বুঝতে পারিনি। কীভাবে Producer না হয়েও, পণ্যকে বাজার মূল্যের নিচে বিক্রয় করতে পারে? Competitive বাজার ব্যবস্থাপনার নিয়ম অনুসরণ হয়নি। এই ম্যাজিক বা যাদু পরে ধরা খেয়ে যায়।
আজ শুক্রবার রাতে সাইক্লোন আছে। ছেলে-বুড়ো অন লাইনে হুমড়ি খেয়ে পড়ছে। ইভেলি চল্লিশ হাজার টাকার টিভি (ব্রান্ডের পণ্য) দিচ্ছে কুড়ি হাজার টাকায়। তবে, মাস বা দেড় মাস দেরি হবে। তা হোক দেরি। কিন্তু কিভাবে সম্ভব?
আমার ছেলের থেকে উত্তরটা চেয়েছিলাম। সে বললো,- ঐ যে এক মাস বা দেড় মাস পরে পণ্য দেবে, এই সময়ের মধ্যে টাকাটা বিনিয়োগ করে মুনাফা করে। মনটা উত্তরের পক্ষে নিতে পারলাম না। আমাদের ইকনোমি এতোটা তেজী নয়। ফটকা কারবারের গুরু শেয়ার বাজার মুখ থুবড়ে পড়ে আছে। সেখানে সুযোগা কম।
ইভেলী বিদেশ থেকে সরাসরি কম মূল্যে পণ্য আমদানি করে। Open Market Economy তে এ তথ্য খাটে না। অন্যেরা বসে থাকবে কেন? তাদের আমদানিকৃত পণ্যের উপর কর খুবই কম। বা দিতে হয় না। এ যুক্তিও মানা যায় না। তারা টাকাটা মেরে দিচ্ছে। না, এমনটা শুনিনি। আমার পরিচিত জনেরা পণ্য পেয়েছে।
আপনার ব্যাখ্যাটা শুনতে চাচ্ছি। কীভাবে সম্ভব? অর্থনীতির কোন সূত্র কাজ করছে না। তাহলে কি, ঘোড়ার পাখা গজালেই যাদুকর আকাশে উড়াল দেবে? তারপর নীতিবিশারদগণ নাকে রুমাল চেপে বলবেন, It was a dirty game. Consumers should have power to understand the trix.
Writing by Badsha Wazed Ali Sir.
#economygrowth #economy2021 #economy #blockchain #cryptocurrency #btc #ico #ieo #power #Evaly #investing #evaly #evalynews
0 Comments